Sunday 18 May 2014

যে কোন সংবাদ অবশ্যই বস্ত্তনিষ্ঠ হতে হবে -আবুল কালাম আজাদ

ঢাকা থেকে ফিরে মোঃ কয়েছ মিয়া :: বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ, বস্ত্তনিষ্ঠ সংবাদ পরিবেশন করার জন্য সাংবাদিকদের প্রতি আহবান জানিয়েছেন। বুদ্ধি বিবেচনা করে সংবাদের কতটুকু বস্ত্তনিষ্ঠতা আছে সে ধারায় লিখনী চালিয়ে যান।
দেশ ও জাতি উপকৃত হবে। ‘জানার অদম্য আগ্রহই হচ্ছে সংবাদ’ এ কথা উল্লেখ করে তিনি বলেন, যে কোন সংবাদ অবশ্যই বস্তুনিষ্ঠ হতে হবে। ‘অনলাইন’ তথ্য-প্রযুক্তি খাতের একটি নতুন সংযোজন। অনলাইন টেকনোলজির মাধ্যমে আমরা খুব অল্প সময়ে সারা বিশ্বে তথ্য ছড়িয়ে দিতে পারি।
আবুল কালাম আজাদ ১৫মে বুধবার বিকেল সাড়ে ৩টায় বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি)’র (ঢাকা) সেমিনার কক্ষে পিআইবি’র উদ্যোগে অনুষ্ঠিত ৩ দিনব্যাপী ‘সিলেটের সাংবাদিকদের জন্য অনলাইন সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ’র সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথাগুলো বলেন।
পিআইবি’র পরিচালনা বোর্ডের চেয়ারম্যান হাবিবুর রহমান মিলন-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি আলতাফ মাহমুদ।
আলতাফ মাহমুদ বলেন, সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সাংবাদিকদের অনেক বেশি সাবধানতা অবলম্বন করা উচিত, যাতে সংবাদটি বস্তুনিষ্ঠ হয়। অনলাইনের সাংবাদিকতা ডিজিটাল বাংলাদেশের একটি পাঠ। আমাদের দেশে আস্তে আস্তে অনলাইন সাংবাদিকতার গুরুত্ব বেড়ে চলছে। প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, এই প্রশিক্ষণের একটা লাইনও যদি জীবনে একবার কাজে লাগানো যায়, আমি  মনে করি এটা অনেক বড় পাওয়া। বাংলাদেশে অনলাইন সাংবাদিকতা অনেক দূর এগিয়ে গেছে। এ যাত্রাকে অব্যাহত রাখতে হবে। এজন্য সাংবাদিকদের ঐক্যবদ্ধ হওয়ার পাশাপাশি দায়িত্ব সচেতন হতে হবে।
হাবিবুর রহমান মিলন বলেন, সংবাদ পরিবেশনের সময় খুবই সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। একটি ভুল সংবাদের জন্য দেশ ও জাতি অনেক ক্ষতি হয়ে যেতে পারে। প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, ‘৩দিনে সবকিছু শেখা সম্ভব নয়, তবে যতটুকু আপনারা শিখলেন তা যদি কর্মক্ষেত্রে কাজে লাগাতে পারেন তাহলেই আপনাদের প্রশিক্ষণ গ্রহণ স্বার্থক হবে। ভাল সংবাদ প্রচার ও প্রকাশে দেশ-বিদেশে দেশের সুনাম বৃদ্ধি পাবে। আর এই সুনামের অধিকারী একদিন আপনারাই হবেন। সমাপনী অনুষ্ঠান পরিচালনা করেন পিআইবি’র সিনিয়র প্রশিক্ষক রাফিজা রহমান। সমাপনী অনুষ্ঠানে অতিথিবৃন্দরা প্রশিক্ষণার্থীদের হাতে সদনপত্র তুলে দেন।
উল্লেখ্য, পিআইবি’র এই প্রশিক্ষণ কর্মশালায় সিলেটের বিভিন্ন অনলাইন পত্রিকার মোট ৩৬ জন সাংবাদিক এ প্রশিক্ষণে অংশ নেন। প্রশিক্ষণ চলাকালীন সমন্বয়কারীর দায়িত্ব পালন করেন পিআইবি’র সিনিয়র প্রশিক্ষক রাফিজা রহমান। প্রশিক্ষণ কর্মশালার প্রথম দিনে স্বাগত বক্তব্য রাখেন প্রশিক্ষণ বিভাগের পরিচালক আনোয়ারা বেগম। সমাপনী অনুষ্ঠানেও তিনি বক্তব্য রাখেন।
১৩ মে মঙ্গলবারের প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে পাঠদান করেন ডেইলি স্টার পত্রিকার সিটি ডেস্ক’র ডেপুটি এডিটর মো. মাহমুদুল হক, পিআইবি’র মহাপরিচালক মো. শাহ আলমগীর, পিআইবি’র সিনিয়র প্রশিক্ষক রাফিজা রহমান।
১৪ মে বুধবারের প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে পাঠদান করেন মোহনা টেলিভিশনের সিনিয়র বার্তা সম্পাদক রহমান মুস্তাফিজ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আলাতাফ মাহমুদ, ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক শফিউল ইসলাম।
১৫ মে বৃহস্পতিবারের প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে পাঠদান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. আবুল মনসুর আহমদ, বিএফইউজের মহাসচিব আবদুল জলিল ভূঁইয়া, বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি মোস্তাফা জববার।
তিনদিন ব্যাপি এ প্রশিক্ষণে অনলাইন সাংবাদিকতার ইতিহাস, সাংবাদিকতার পরিভাষা, বস্ত্তনিষ্ঠ সাংবাদিকতা, সাংবাদিকতায় ভাষা, সংবাদপত্রের লিখন কৌশল, প্রাপ্ত তথ্য সঠিকতা ও রেফারেন্স স্টাইল, সাংবাদিকতার নীতিমালা, সংবাদ সূত্র-উৎস, রিপোর্টিং কৌশল, সংবাদপত্রের সম্পাদনা, সংবাদপত্রে ছবি সম্পাদনা, তথ্য অধিকার আইন, তথ্য যোগাযোগ প্রযুক্তি: বর্তমান ও ভবিষ্যৎ, কম্পিউটার প্রযুক্তির বহুমাত্রিক প্রয়োগ ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন।  সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের মাঝে সদনপত্রপ্রদান করেন লাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদসহ অন্যান্য অতিথিবৃন্দ।
প্রশিক্ষণে সিলেটের সাংবাদিকদের মধ্যে অংশ নেন শেখ আশরাফুল আলম নাসির, জুবেল আহমদ সেকেল, মোহাম্মদ বাদশা গাজী, কে এ রহিম সাবলু, মারুফ হাসান, মোঃ কয়েছ মিয়া, শাহ সোহেল আহমদ, আফজাল হোসেন, আব্দুল কাইয়ুম, শেখ মো: লুৎফুর রহমান, সুলতান আহমদ সুমন, এডভোকেট রেজাউল করিম খান, বদরুল ইসলাম মিলন, রিপা কুমারি, ফাতেমা সুলতানা অন্যা, তাসলিমা খানম বিথি, হাবিবুল হক, সোহেল মিয়া, মাহমুদ পারভেজ, আকমল হোসেন সেলিম, শাহিদুর রহমান জুয়েল, আনিসুর রহমান এহিয়া, সালাউদ্দিন মোহাম্মদ, শিপন আহমদ, শফিকুর রহমান নয়ন, খালেদুর রহমান, তানবির আহমদ তালুকদার, মবরুর আহমদ, তোফায়েল আহমদ, ইমরানুল ইসলাম, রুহেল আহমদ, তানভির আহমদ রুবেল, মো.নজরুল ইসলাম, নুরুদ্দীন রাসেল, এমএমশরিফুল আলম তুহিন প্রমূখ।

খবর http://bspnews24.com/2014/05/16/5358/