Thursday 17 January 2013

গানের পাখি বন্যা

মোঃ কয়েছ মিয়া :: চ্যানেল আই’র সেরা কন্ঠে সিলেটের একমাত্র প্রতিযোগি ওসমানীনগরের ক্ষুদে কন্ঠ শিল্পী দৃষ্টি তালুকদার বন্যা। ওসমানীনগরের বিখ্যাত গানের মাষ্টার শৈলেন তালুকদারের মেয়ে বন্যা। গানের মাষ্টার বাবা বন্যাকে নিজ হাতে গড়ে তুলেছিলেন বন্যাকে। শৈলেন তালুকদার তার স্বপ্নকে মেয়েকে নিয়ে স্বপ্ন সাজিয়ে তুলার আগেই নিয়তির ডাকে তাকে
সাড়া দিতে হলো। তিনি চলে গেলেন না ফেরার পথে। শৈলেন তালুকদারের মৃত্যুর পর ৪ কন্যা সন্তানকে নিয়ে অকুল সাগরে ভাসেন বন্যার মা মায়া রানী তালুকদার। শৈলেন তালুকদার ও মায়া রানী
তালুকদারের দাম্পত্য জীবনের  ৫মেয়ের মধ্যে বন্যা সর্ব কনিষ্ট। বাবার মৃত্যু র পর বন্যাই ধরে সংসারের হাল। বিভিন্ন অনুষ্টানে গান করে যা অর্থ উপার্জন হতো তা দিয়েই চলতো তাদের অভাবের সংসার। ওসমানীনগরের এই ক্ষুদে কন্ঠ শিল্পী দূষ্টি তালুকদার বন্যা কনিকা চ্যানেল আই সেরা কন্ঠ-২০১২ এর সিলেটের একমাত্র প্রতিনিধি। বন্যার সেরা কন্ঠের বিজয় প্রান্তে নিয়ে যেতে প্রয়োজন সকলের সহযোগীতা। সিলেট এর সম্মান রক্ষা করতে একান্ত প্রয়োজন। আপনার মোবাইলের মেসেজ অপসনে গিয়ে SK(এস কে)স্পেস BONNA(বিওএনএনএ) লিখে পাঠিয়ে দিন ৬১৬১ নাম্বারে। যে কোন মোবাইল অপারেটার থেকে ১৮ জানুয়ারী-২০১৩ শুক্রবার সন্ধ্যা ৭.৫০মিনিট থেকে এসএমএস করতে পারেন যত খুশি ততবার। আপনাদের একটি এসএমএম এনে দিতে পারে বন্যা তথা সিলেট বাসীর বিজয়। বন্যা গরীব পরিবারের সন্তান। ওর পক্ষে টাকা দিয়ে ভোট কিনা সম্ভব না।আপনারা সবাই এগিয়ে আসলে বন্যা নামের মেয়েটি সিলেট এর সম্মান রক্ষা করতে পারবে অবশ্যই। ওসমানীনগরের ক্ষুদে কন্ঠ শিল্পী দূষ্টি তালুকদার বন্যা । যার কন্ঠে বেজে উঠে অতুলনীয় সুর। আর তাইতো এলাকার সংগীত প্রেমীরা তার নাম দিয়েছেন ‘‘গানের পাখি’’। পাচঁ বছর বয়সেই হঠাৎ একদিন বাবার হারমোনিয়ামে একটি গান তুললো সে। গান তুলেছে হারমোনিয়ামে একথা কেউ বিশ্বাস করলো না। আবারও সবাইকে গান তুলে দেখালো সে। গানের মাষ্টার বাবা ,মেয়ের এমন কীর্তি দেখে হতবাক ! এত অল্প বয়সে যন্ত্রের সাহায্যে এভাবে গান তুলতে পারা যে তিনি দেখেননি দীর্ঘ জীবনে। ইশ্বর প্রদত্ত এমন দানে স&&ঙ্গত প্রিয় বাবা মার স্বপ্নের পরিধি অনেক উচুতে উঠলো। তাদের সেই স্বপ্নের বাস্তবায়নে ক্রমেই এগিয়ে চলেছে বন্যা। একজন পরিপূর্ণ শিল্পির মতোই গান গেয়ে যাচ্ছে বন্যা। ২০০৯ সালের চ্যানেল আই’’র সেরা কন্ঠ বাছাইয়ে গানের পাখি সাবিনা ইয়াসমিনের স্বীকৃতি পাওয়া গেলেও বয়সের কারণে যাওয়া হয়নি চুড়ান্ত পর্বে। বিচারক সাবিনা ইয়াসমিন তার গান গাওয়ার ধরণ দেখে অবাক বিস্ময়ে চেয়ে বলেছিলেন, ‘‘এমন কচি বয়সে এমন বিস্ময়কর গানের প্রতিভা আমার মাতৃভূমিতে আছে যা আমার পূর্বে দেখা হয়নি !’’ দারিদ্রতা অভাব অভিযোগের মধ্যে প্রতিনিয়ত যেখানে হাজারো অপ্রাপ্তির বেদনা গুমরে কাuঁদ সেখানে প্রাপ্তির পরিধিও কম নয় । বন্যার  নয় বছর বয়সের অর্জনই সবাইকে হতবাক করে দিয়েছিল। একে একে পুরস্কারের ঢালি দিয়ে সাজিয়ে রেখেছে সোকেস । প্রাপ্তির মধ্যে রয়েছে সিলেট গিয়াস উদ্দিন আহমদ স্মৃতি সংসদে লোক সংগীত প্রতিযোগিতা ০৭ স্বর্ণপদক অর্জনওসমানীনগরের তাজপুর এলাকার গানের মাষ্টার শৈলেন তালুকদারের মেয়ে বন্যা। যার পুরো নাম দৃষ্টি তালুকদার বন্যা । বাবা তাকে তালিম দিয়ে গড়ে তুলেছেন নিজ হাতে। চার বছরে সে হয়ে উঠেছে পরিবারের উপার্জন সক্ষম একজন । পাচঁ বোনের মধ্যে সর্ব কনিষ্ট বন্যাই এখন গান গেয়ে পরিবার চালাচ্ছে তা শুনলে অনেকেরই হৃদয়ে নাড়া দেয় । গানের মাষ্টার  শৈলেন তালুকদার। এক সময় গানের তালিম দিয়েই সংসার  চালাতেন।দীর্ঘদিন এ পেশা দিয়েই চলছিলো তার সংসার ।গত বছর তিনি সবাইকে ছেড়ে না ফেরার দেশে চলে গেলেন। বিপাকে পড়লেন বন্যার মা ৫ সদস্য বিশিষ্ট সংসার নিয়ে। তখন অঘোষিতভাবে সংসার চালানোর দায়িত্ব  নিলো বন্যা । এক বছর যাবত সেই ধরেছে পরিবারের হাল। গান গাইলেই চলে পরিবার । বন্যার  বাবা প্রয়াত শৈলেন তালুকদার মেয়েকে নিয়ে অনেক স্বপ্ন দেখেছিলেন ।তিনি প্রায়ই বলতেন সে হবে দেশের শ্রেষ্ট একজন শিল্পি । এখন এ স্বপ্ন আমার ।
কনিকা চ্যানেল আই সেরা কন্ঠ-২০১২ এর সিলেটের একমাত্র প্রতিনিধি ওসমানীনগরের ক্ষুদে কন্ঠ শিল্পী দৃষ্টি তালুকদার বন্যা বলেন, আমার প্রয়াত বাবার স্বপ্ন ছিল আমি দেশের শ্রেষ্ট শিল্পী হবো। বাবাকে কথা দিয়েছিলাম আমি চেষ্টা করবো। আমার মায়েরও একই স্বপ্ন। তাই এলাকার বেশ ক’জন বড় ভাইয়ের সহযোগীতায় আজ আমি কনিকা চ্যানেল আই সেরা কন্ঠ-২০১২ এর বিজয়ী হওয়ার স্বপ্ন দেখছি। আমি  সকলের আন্তরিক সহযোগীতা,আশির্বাদ ও দোয়া কামনা করছি। এবং আমাকে এসএমএস করার জন্য অনুরোধ করছি। ১৮ জানুয়ারী ২০১৩ এর ভিতরে আমাকে এসএমএস করুন। আমি যথা সাধ্য চেষ্টা করবো সিলেট বাসীর সন্মান অক্ষুন্ন রাখবো। আমাকে এসএমএস করতে SK(এসকে)স্পেস BONNA(বিওএনএনএ) লিখে পাঠিয়ে দিন ৬১৬১ নাম্বারে। বাবা প্রয়াত শৈলেন তালুকদারের মতোই স্বপ্ন দেখেন বন্যার মা মায়া তালুকদার তিনি সবার কাছে এসএমএস দিয়ে বন্যাকে বিজয়ী করার অনুরোধ করে বলেন, বর্তমানে বন্যা শুধু মাত্র আমার মেয়ে নয়। সে সিলেটের প্রতিযোগী এবং সিলেটবাসীর কণ্যা ও বোন। পারিবারিক বর্ননা দিতে গিয়ে তিনি বলেন,   বন্যার পিতার মৃত্যুর আগ থেকেই  পরিবারের হাল ধরেছে আমার ছোট মেয়েটি । এলাকার বিভিন্ন  অনুষ্টানে গান গেয়ে যা উপার্জন হতো তা দিয়েই চলতো সংসার। এমনকি বোনদের ও তার লেখাপড়া ও চলে তা দিয়ে। বন্যা একদিন অনেক বড় শিল্পি হবে এমন ছিল স্বপ্ন তার পরিবার সহ পাড়া প্রতিবেশিদের। সকলের সহযোগীতাই বন্যাকে বিজয়ী করবে।